• আইন আদালত

    পুলিশের ওপর হামলা: মির্জা আব্বাসসহ বিএনপির ৫৭ জনের নামে মামলা

      নিজস্ব প্রতিনিধিঃ ২৯ অক্টোবর ২০২৩ , ১:৫৫:৩৩ প্রিন্ট সংস্করণ

    বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে পুলিশকে উদ্দেশ্য করে ককটেল বিস্ফোরণ ও অস্ত্র ছিনিয়ে নেওয়ার অভিযোগে দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসসহ ৫৭ জনের নামে মামলা করেছে পুলিশ। এ ছাড়া প্রায় আটশ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে মামলায়।

    রবিবার রাজধানীর শাহজাহানপুর থানায় বাদী হয়ে এ মামলা করেন ওই থানার উপ-পরিদর্শক মোস্তাফিজুর রহমান।

    মামলার এজাহারে আসামি করা হয়েছে মির্জা আব্বাসসহ ৫৭ জনকে। অজ্ঞাতপরিচয় আসামি করা হয়েছে আরও ৭০০-৮০০ জনকে।

    শাহজাহানপুর থানার ওসি হাসিনুর রহমান ঢাকা টাইমসকে বলেন, ‘গতকালের ঘটনায় ইতোমধ্যে পুলিশ বাদী হয়ে একটি মামলা হয়েছে। আরও মামলা হচ্ছে। আহত ভুক্তভোগীদের পক্ষ থেকে মামলা হচ্ছে।’ তিনি বলেন, ‘গতকাল রাতে আমরা বাড়িতে বাড়িতে তল্লাশি করেছি। কিন্তু মির্জা আব্বাসকে বাড়িতে পাইনি। ১১ নম্বর ওয়ার্ডের সভাপতিকে পেয়েছি। আমার মনে হয় তিনি শাহজাহানপুরের বাসায় নেই।’

    তিনি আরও বলেন, ‘পুলিশ বাদী হয়ে করা মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসহ উল্লেখ করা হয়েছে ৫৭ জনের নাম। অজ্ঞাত আসামি রয়েছেন আরও অনেকে। সবকটি মামলা এন্ট্রি হওয়ার পরে বিস্তারিত বলতে পারব।’

    শনিবার বিএনপি, আওয়ামী লীগ ও জামায়াতে ইসলামীসহ আরও কয়েকটি রাজনৈতিক দল সমাবেশ করে। এসময় পুলিশি বাধার মুখে বিএনপির নয়াপল্টনের মহাসমাবেশ পণ্ড হয়ে যায়। ধাওয়া খেয়ে নেতাকর্মীরা চারদিকে ছড়িয়ে পড়ে। পরে নয়াপল্টন ও পুরানা পল্টন মোড় এবং আশপাশের অন্যান্য স্থানে বিএনপি-পুলিশ-আওয়ামী লীগ ত্রিমুখী সংঘর্ষ হয়। এসব ঘটনায় বিএনপির বহু নেতাকর্মীর পাশাপাশি পুলিশ ও সাংবাদিকরা আহত হয়েছেন।

    এ সময় প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনা ঘটে। আমিনুল নামে এক পুলিশ সদস্যকে পিটিয়ে হত্যাও করা হয়। এ ঘটনায় পল্টন থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে।

    আরও খবর

    Sponsered content