• খেলা

    সতর্ক দক্ষিণ আফ্রিকা, মরিয়া নেদারল্যান্ডস

      স্পোর্টস ডিস্ক ১৭ অক্টোবর ২০২৩ , ৬:৫১:৪৮ প্রিন্ট সংস্করণ

    আইসিসি ওয়ানডে বিশ্বকাপে বিধ্বংসী রূপ দেখাচ্ছে দক্ষিণ আফ্রিকা। নিজেদের প্রথম দুই ম্যাচেই ন্যূনতম ১০০ রানের জয় পেয়েছে প্রোটিয়ারা। বিপরীতে টানা দুই হারে বিশ্বকাপ শুরু হয়েছে নেদারল্যান্ডসের। খর্ব শক্তির ডাচ্‌দের অবশ্য হালকাভাবে নিচ্ছে না প্রোটিয়ারা। ম্যাচের আগে দক্ষিণ আফ্রিকান পেসার কাগিসো রাবাদা বললেন, নেদারল্যান্ডস ম্যাচে মনোযোগ তাদের। আর ডাচ্‌ অধিনায়ক স্কট এডওয়ার্ডস বিশ্বকাপে নিজেদের প্রথম জয় তুলে নেয়ার প্রত্যয় জানান। আজ দুপুর আড়াইটায় বিশ্বকাপের ১৫তম ম্যাচে ধর্মশালা ক্রিকেট গ্রাউন্ডে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডস।

    বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ১০২ রানে হারায় দক্ষিণ আফ্রিকা। আগে ব্যাটিংয়ে নেমে ৫ উইকেটে ৪২৮ রান তোলে প্রোটিয়ারা। এরপর লঙ্কানদের ৩২৬ রানে অলআউট করে ফেলে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ম্যাচে প্রোটিয়াদের শিকার অস্ট্রেলিয়া।

    পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের ১৩৪ রানে হারায় টেম্বা বাভুমার দল। আগে ব্যাটিংয়ে নেমে ৩১১ রান তোলে দক্ষিণ আফ্রিকা। এরপর অস্ট্রেলিয়াকে মাত্র ১৭৭ রানেই অলআউট করে দেয় তারা। বিশ্বকাপে দুর্দান্ত শুরুতে অবশ্য আত্মতুষ্টিতে ভুগছে না প্রোটিয়ারা। নেদারল্যান্ডসের মুখোমুখি হওয়ার আগে দক্ষিণ আফ্রিকান পেসার কাগিসো রাবাদা বলেন, ‘আমাদের এখনো অনেক দূর যেতে হবে। আজ যেটা শেষ, সেটা নিয়ে পড়ে থাকছি না আমরা। আমাদের মনোযোগ পরের ম্যাচে।’
    বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে ৮১ রানে হারে নেদারল্যান্ডস। দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হারে ৯৯ রানে। দু’টি ম্যাচেই নিয়মিত বিরতিতে উইকেট হারায় ডাচরা। পায়নি কোনো বড় পার্টনারশিপ। ভুল শুধরে জয় তুলে নেয়ার আত্মবিশ্বাসের কথা জানিয়ে ওরেঞ্জ অধিনায়ক স্কট এডওয়ার্ডস বলেন, ‘আমাদের বড় পার্টনারশিপের প্রয়োজন ছিল। এ ব্যাপারে ছেলেদের সঙ্গে কথা বলেছি। আগের ম্যাচগুলো থেকে ইতিবাচক বিষয়গুলো নিতে হবে আমাদের। পরের ম্যাচে নিজেদের ভুলটা শুধরে নিতে হবে। আমাদের পরিকল্পনা হলো, (দক্ষিণ আফ্রিকার বিপক্ষে) পরবর্তী ম্যাচে আমরা সেরাটা দিতে চাই এবং জয় তুলে নিতে চাই।’
    ফেভারিট কোন দল?
    নেদারল্যান্ডসের মোকাবিলায় নিশ্চিত ফেভারিট হিসেবেই মাঠে নামবে দক্ষিণ আফ্রিকা। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের তৃতীয় স্থানে অবস্থান করছে প্রোটিয়ারা। সেরা দশেও নেই নেদারল্যান্ডস। রয়েছে ১৪তম স্থানে। সাম্প্রতিক পারফরম্যান্সে ডাচদের চেয়ে অনেক এগিয়ে প্রোটিয়ারা। নিজেদের শেষ ৫ ওয়ানডে ম্যাচে ৩ জয় দক্ষিণ আফ্রিকার। হেরেছে একটি। অন্যটি পরিত্যক্ত। বিপরীতে নিজেদের ৫ ওয়ানডেতে নেদারল্যান্ডসের জয় মাত্র একটি। দুটি হার এবং দুটি পরিত্যক্ত হয়।
    হেড টু হেড পরিসংখ্যান
    ওয়ানডে বিশ্বকাপে এখন পর্যন্ত তিনবার- ১৯৯৬, ২০০৭ এবং ২০১১ সালে দেখা হয়েছে দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডসের। এতে শতভাগ জয় প্রোটিয়াদের।
    ওয়ানডে ফরম্যাটে সবমিলিয়ে ৭ বার দেখা হয়েছে নেদারল্যান্ডস ও দক্ষিণ আফ্রিকার। এতে ৬ জয় প্রোটিয়াদের। ওরেঞ্জিরা জয় পায়নি একটিও। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। নিরপেক্ষ ভেন্যুতে এখন পর্যন্ত তিনটি ওয়ানডে খেলেছে দুই দল। এতে শতভাগ সাফল্য দক্ষিণ আফ্রিকার।
    বিশ্বকাপ রেকর্ড
    ওয়ানডে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ সাফল্য সেমিফাইনাল। মোট চারবার শেষ চারে লড়লেও ফাইনালে পৌঁছাতে পারেনি প্রোটিয়ারা। ২ বার কোয়ার্টার ফাইনাল খেলার রেকর্ডও রয়েছে দক্ষিণ আফ্রিকার।

    ১৯৯৬ সালে ওয়ানডে বিশ্বকাপ অভিষেক হয় নেদারল্যান্ডসের। এরপর ২০০৩, ২০০৭ এবং ২০১১ আসরে অংশ নেয় ডাচরা। চারবার বিশ্বকাপ খেলে কোনোবারই গ্রুপ পর্বের বাধা টপকাতে পারেনি নেদারল্যান্ডস।

    আরও খবর

    Sponsered content