• সারাদেশ

    নিষিদ্ধ ক্রিম বিক্রির অভিযোগে তিন দোকানে জরিমানা

      নিজস্ব প্রতিনিধিঃ ২৬ অক্টোবর ২০২৩ , ১০:৪০:১৮ প্রিন্ট সংস্করণ

    রাজধানীর মৌচাক মার্কেটে নিষিদ্ধ ক্রিম বিক্রির অভিযোগে অভিযান চালায় ভোক্তা অধিকার অধিদফতর।

    মাত্রাতিরিক্ত মার্কারি ও হাইড্রোকুইনোন থাকায় দেশের বাজারে ১৮টি রং ফরসাকারী ক্রিম ও লোশন নিষিদ্ধ করেছিল জাতীয় মান নির্ধারণকারী সংস্থা বিএসটিআই। রং ফরসাকারী ক্রিমের মোড়কের আড়ালে সেই নিষিদ্ধ ক্রিম বিক্রির অভিযোগে তিন দোকানে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার অধিদফতর।

    রাজধানীর মৌচাক মার্কেটে অভিযান চালিয়ে এ জরিমানা করে ভোক্তা অধিকার।

    ভোক্তা অধিকারের অভিযানে দেখা যায়, বিএসটিআই নিষিদ্ধ করলেও এসব প্রসাধনীতে সয়লাব রাজধানীর মৌচাক মার্কেট। প্রায় প্রতিটি দোকানেই পাওয়া গেছে নিষিদ্ধ প্রসাধনী। ক্রেতাদের কাছ থেকে নেয়া হয় ইচ্ছেমতো দামও।বিক্রেতারা বলছেন, চাহিদা থাকায় বাধ্য হয়ে এসব পণ্য বিক্রি করছেন তারা।

    তারা বলেন, মানুষের চাহিদা রয়েছে। তাই বাধ্য হয়ে এসব পণ্য বিক্রি করতে হয়। না হলে কাস্টমার অন্য দোকানে চলে যায়।

    অভিযানে নিষিদ্ধ পণ্য বিক্রি ও গায়ে মূল্য উল্লেখ না থাকায় তিন প্রতিষ্ঠানকে ২৫ হাজার টাকা জরিমানা করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

    ভোক্তা অধিকারের ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. মাগফুর রহমান বলেন, ক্ষতিকর জিনিস কাস্টমারের চাহিদা থাকলেও বিক্রি করা যাবে না। আইনানুযায়ী জরিমানা করা হয়েছে। এ ধরনের পণ্য বিক্রির ক্ষেত্রে সরকারি যেসব নির্দেশনা রয়েছে, তা মেনে চলার জন্য তাদের নির্দেশ দেয়া হয়েছে।

    এদিকে রাজধানীর জুরাইনে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য মজুত, মেয়াদের তারিখ ও মূল্য উল্লেখ না থাকায় তিন প্রতিষ্ঠানকে ৪০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার।

    আরও খবর

    Sponsered content