• সারাদেশ

    চাঁপাইনবাবগঞ্জে ৮ দফা দাবিতে আদিবাসীদের মানববন্ধন

      প্রতিনিধি ১১ এপ্রিল ২০২৩ , ৫:১০:৪৩ প্রিন্ট সংস্করণ

    আদিবাসীদের আর্থ-সামাজিক উন্নয়নে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী উন্নয়ন নাতিমালা ২০১২ এর বাসস্তবায়নসহ আদিবাসীদের জমি, জলাধার, সমাধিস্থান রক্ষা, রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ত্বসহ ৮ দফা দাবিতে চাঁপাইনবাবগঞ্জে আদিবাসীদের মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।
    আজ সোমবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সমানে উত্তরবঙ্গ আদিবাসী ফোরাম ও জেলা-উপজেলা আদিবাসী সংগঠনের ব্যানারে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
    আদিবাসী নেতা হিংগু মুরমু’র সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, উত্তরবঙ্গ আদিবাসী ফোরাম কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এ্যাড. প্রভাত টুডু, উত্তরবঙ্গ আদিবাসী ফোরাম কেন্দ্রীয় কমিটির তথ্য-যোগাযোগ ও প্রচার সম্পাদক প্রদীপ হেমব্রম, আদিবাসী নেত্রী সন্তোষ টুডু, নাচোল উপজেলা আদিবাসী নেত্রী রুমালী হাঁসদা, রঞ্জনা বর্মনসহ অন্যান্যেরা।এসময় বক্তা বলেন, চলতি বছর থেকে আগামী ২৬ সাল পর্যন্ত আদিবাসীদের পুকুর জলাহার মৎস্যচাষী সমবায় সমিতিকে ইজারা প্রদান। প্রধানমন্ত্রী কর্তৃক বরাদ্দকৃত ঘর দরিদ্র আদিবাসীদের মধ্যে বরাদ্দসহ আদিবসীদের জমি, ভূমি, জলাধার, সমাধিস্থান রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ত্ব আইন, ১৯৫০ এর ৯৭ ধারার যথাযথ প্রয়োগের ব্যবস্থা গ্রহণ করতে হবে। আদিবাসী শিক্ষার্থীদের ঝরে পড়ার সংখ্যা হ্রাসের জন্য প্রতি বছর বৃত্তির ব্যবস্থা ও অন্যান্য শিক্ষা সহায়ক উপকরণ প্রদান। আদিবাসীদের বিনা সুদে ঋণে প্রদান করতে হবে।
    মানববন্ধন শেষে জেলা প্রশাসক একেএম গালিভ খানের মাধ্যমে আদিবাসীদের চাওয়া পাওয়া দাবি উল্লেখ্য করে প্রধানমন্ত্রী বরাবর স্মারণলিপি প্রদান করেন আদিবাসী নেতারা।

    আরও খবর

    Sponsered content