• জাতীয়

    ঢাবির ‘ডক্টর অব লজ’ পেলেন বঙ্গবন্ধু

      নিজস্ব প্রতিনিধিঃ ২৯ অক্টোবর ২০২৩ , ২:০৩:২৬ প্রিন্ট সংস্করণ

    জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মরণোত্তর সম্মানসূচক ডিগ্রি ‘ডক্টর অব লজ’ দেওয়া হয়েছে

    ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রাক্তন শিক্ষার্থী, বাঙালি স্বাধীকার আন্দোলনের অগ্রনায়ক, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মরণোত্তর সম্মানসূচক ডিগ্রি “ডক্টর অব লজ” দেওয়া হয়েছে।

    রবিবার (২৯ অক্টোবর) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আয়োজিত বিশেষ সমাবর্তনে এই ডিগ্রি প্রদান করে বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রো-উপাচার্য(শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের পক্ষ থেকে ডিগ্রি প্রদানের জন্য উপস্থাপন করেন।

    এরপর বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বিশেষ সমাবর্তনের সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বঙ্গবন্ধুর মেয়ে ও সমাবর্তন বক্তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বঙ্গবন্ধুর এই ডিগ্রি তুলে দেন। ডিগ্রি গ্রহণের রেজিস্ট্রারে বঙ্গবন্ধুর পক্ষে সই করেন প্রধানমন্ত্রী।

    এর আগে বিএনপি-জামায়াতের হরতালের মধ্যেই সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মরণোত্তর “ডক্টর অব লজ” ডিগ্রি দিতে বিশেষ এই সমাবর্তনের আয়োজন করা হয়েছে।

    প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়, শাহবাগে জাতীয় জাদুঘর, পুলিশ বক্স ও বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

    বিশেষ সমাবর্তনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থী, শিক্ষক, অ্যালামনাই, রেজিস্টার্ড গ্র্যাজুয়েট এবং অতিথিসহ প্রায় ১৮ হাজার গণ্যমান্য ব্যক্তি অংশ নিচ্ছেন। এদের মধ্যে শিক্ষার্থী ১২ হাজার ৪৯৬ জন, শিক্ষক প্রায় ৭৫০ জন, রেজিস্টার্ড গ্র্যাজুয়েট ১০০০ জন, অ্যালামনাই ৫০০ জন, বিদেশি শিক্ষক-শিক্ষার্থী প্রায় ১৫০ জন এবং অতিথি থাকবেন প্রায় তিন হাজার।

    আরও খবর

    Sponsered content