• জাতীয়

    খালেদা জিয়ার চিকিৎসায় যুক্তরাষ্ট্র থেকে আসছেন যে তিন বিশেষজ্ঞ চিকিৎসক

      নিজস্ব প্রতিবেদক ২৪ অক্টোবর ২০২৩ , ১০:০৭:২৭ প্রিন্ট সংস্করণ

    এভারকেয়ার হাসপাতালে গুরুতর অসুস্থ খালেদা জিয়ার চিকিৎসায় যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় আসছেন তিন বিশেষজ্ঞ চিকিৎসক। জনস হপকিনস হাসপাতালের এই তিন বিশেষজ্ঞ হলেন— ডা. হামিদ রাব, ডা. ক্রিস্টোস জর্জিয়া ও ডা. জেমস পি এ হ্যামিলটন।

    বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত চিকিৎসক ও দলের ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেন ঢাকা টাইমসকে এ তথ্য জানিয়েছেন।

    বিএনপি চেয়ারপারসনের জন্য গঠিত মেডিকেল বোর্ডের সাথে আলাপ করেই পরিবারের পক্ষ থেকে এই তিন বিশেষজ্ঞ চিকিৎসককে আনা হচ্ছে। তাদের মধ্যে বুধবার বিকালে একজন এবং রাতে দুজন ঢাকায় পৌঁছাবেন।

    বিশেষজ্ঞ চিকিৎসকদের তিনজনই বিভিন্ন বিভাগ অর্থাৎ নেফ্রোলজি, হেপাটোলজি এবং ইন্টারন্যাশনাল রেডিওলজি, লিভার-কিডনি ট্রান্সপারেন্ট বিভাগের। তারা ট্রান্সজুগলার ইন্ট্রাহেপাটিক পোরটোসিসটেমিক সান্ট(টিপস)করে বা এরকম (লিভার সিরোসিস রোগে আক্রান্ত) রোগী ম্যানেজ করেন। তারা যুক্তরাষ্ট্রের জনহোপকিনস ইউনির্ভাসিটির স্কুল অব মেডিসিনের তিনজনই খুব দক্ষ এবং বিখ্যাত চিকিৎসক।

    জানা গেছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলের অনুমোদন নিয়ে এই চিকিসকরা ঢাকায় আসছেন।

    অধ্যাপক জাহিদ বলেন, ‘খালেদা জিয়া অবস্থায় অত্যন্ত খারাপ ছিলো সিসিইউতে নেয়া হয়েছিলো। মঙ্গলবার দুপুর ১২টার মধ্যে আবার কেবিনে নিয়ে আসা হয়েছে। এখন তিনি বিশ্রামে আছেন।’

    গত ৯ আগস্ট এভারকেয়ার হাসপাতালে ভর্তি হন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তার অবস্থা অবনতি হলে গত আড়াই মাসের কয়েক দফা ক্রিটিক্যাল কেয়ার ইউনিট (সিসিইউ) স্থানান্তর করা হয়।

    এভারকেয়ার হাসপাতালের বিশেষজ্ঞ চিকিতসক অধ্যাপক শাহা্বুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১৯ সদস্যের মেডিকেল বোর্ড এর অধিনে খালেদা জিয়ার চিকিৎসা হচ্ছে।

    জানা গেছেন, এই তিন বিশেষজ্ঞ চিকিতসকরা ঢাকায় আসার পর তারা বিএনপি চেয়ারপারসনকে দেখে তার সকল পরীক্ষা-নিরীক্ষা কাগজপত্র পর্যালোচনা করে মেডিকেল বোর্ডের সদস্যদের সঙ্গে আলাপ করে করণীয় ঠিক করবেন।

    শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়লে খালেদা জিয়াকে গত ৯ আগস্ট রাতে স্বাস্থ্য পরীক্ষার জন্য এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। এরপর থেকে তিনি ওই হাসপাতালে চিকিৎসাধীন।

    দীর্ঘদিন ধরে আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, লিভার, ফুসফুস, দাঁত ও চোখের সমস্যাসহ নানা শারীরিক জটিলতায় ভুগছেন ৭৮ বছর বয়সী খালেদা জিয়া। এছাড়া তার হৃদযন্ত্রে তিনটি ব্লকও ধরা পড়ে। এর একটিতে রিং পরানো হয়।

    জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়ার সাজা হয়। সেদিন থেকে তিনি কারাবন্দি হন। ২০২০ সালের মার্চে দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিলে পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে সরকার খালেদা জিয়ার দণ্ড ছয় মাসের জন্য স্থগিত করে। প্রতি ছয় মাস পরপর সরকার তার মুক্তির মেয়াদ বাড়িয়ে আসছে।

    আরও খবর

    Sponsered content