• জাতীয়

    কখন কী পরিস্থিতি হয় বলা যায় না-ওবায়দুল কাদের

      নিজস্ব প্রতিনিধি// ১৩ ফেব্রুয়ারি ২০২৪ , ২:১৩:৩৭ প্রিন্ট সংস্করণ

    সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, পরিস্থিতি কখন কী হয় বলা যায় না। যুক্তরাষ্ট্রের নির্বাচনে কী হবে সেটি বোঝা যাচ্ছে না। সবকিছু মিলে ২০২৪ সালে কী রেজাল্ট হচ্ছে তা বলা যাচ্ছে না। নতুন করে রোহিঙ্গা আনার প্রশ্নই আসে না জানিয়ে তিনি আরো বলেছেন, বৈশ্বিক অর্থনৈতিক কারণে এমনিতেই সমস্যায় আছে দেশ। গতকাল সোমবার মন্ত্রনালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি। এর আগে সকালে মন্ত্রনালয়ে বাংলাদেশে নিযুক্ত রাশিয়ান ফেডারেশনের রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি মান্টিটস্কির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ওবায়দুল কাদের। পরে সাংবাদিকদের রাশিয়ান ফেডারেশনের রাষ্ট্রদূত জানান, বৈঠকে বাংলাদেশে জ্বালানি, কৃষি, সড়ক ও সেতুসহ অবকাঠামো উন্নয়ন নিয়ে কথা হয়েছে।
    বৈঠক শেষে ওবায়দুুল কাদের বলেন, বাংলাদেশ থেকে আরো পণ্য নিতে চায় রাশিয়া। একই সঙ্গে বাংলাদেশ থেকে এলএনজি আমদানি করতে চায় তারা। তবে আমেরিকাকে সরিয়ে শুধু রাশিয়ার সঙ্গে বন্ধুত্ব আমরা চাই না। কারো সঙ্গে শত্রুতা নয়, সবার সঙ্গে বন্ধুত্ব চায় বাংলাদেশ। ওবায়দুল কাদের আরো বলেন, নতুন করে কোরো রোহিঙ্গা ঢুুুকতে দেওয়া হবে না, যারা আছে তারাই বোঝা এখন। তাই নতুন করে রোহিঙ্গা আনার প্রশ্নই আসে না। বৈশ্বিক অর্থনৈতিক কারণে এমনিতেই সমস্যায় আছে দেশ।
    ওবায়দুল কাদের বলেন, কথা বেশি না বলে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। তবে রাতারাতি বাজার নিয়ন্ত্রণ করা যায় না। বিশ্ব পরিস্থিতির ওপর অনেক কিছু নির্ভর করে। জনস্বার্থেকে প্রাধ্যান্য দিয়েই কাজ করছে সরকার।
    এ সময় বিএনপির লিফলেট বিতরণ কর্মসূচিকে নেই কাজ তো খই ভাজ কর্মসূচি বলে আখ্যায়িত করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, বিএনপির অ্যাকশনের এই কর্মসূচি, এটা যদি ইস্যু ভিত্তিক হয় তাহলে বিরোধী দল হিসেবে বিএনপি খাদের কতটা গভীরে চলে যাচ্ছে। আগে তো খাদের কিনারায় ছিল। এখন গভীরে যাচ্ছে।
    বিএনপি এখনো বড় রাজনৈতিক দল উল্লেখ করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, তারা এখন নিষ্কিয় আছে। ভুল করেছে। ভুল রাজনীতির চোরাবালিতে আটকে গেছে। বিএনপির ১৩ জন নেতা-কর্মী কারাগারে মৃত্যুবরণ করেছে এ বিষয়ে এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, যারা মারা গেছেন তারা কোথায় মারা গেলেন? কীভাবে মারা গেলেন? কোন জেলখানা বা কাস্টাডিতে মারা গেলেন? অন্ধকারে ঢিল ছুড়লে তো হবে না।
    মেট্রোরেলে নতুন করে আর কোনো ট্রেন যুক্ত যুক্ত করা হবে না বলে জানান ওবায়দুল কাদের। তিনি বলেন, মেট্রোরেলে নতুন করে আর কোনো ট্রেন যুক্ত করা হবে না। বগির সংখ্যাও বাড়ানো হবে না। তিনি বলেন, মেট্রো একটি টেকনোলজিক্যাল বিষয়। তাই এটাতে বগি বাড়ানো সম্ভব নয়। পৃথিবীর অন্যান্য দেশে পাঁচটি বগি নিয়ে চলে মেট্রো। আমাদের আছে ছয়টি। এখনই নতুন করে আর রেল বাড়ানোও সম্ভব নয়। তিনি আরো বলেন, তবে চাহিদা যেহেতু বেড়েছে ১০ মিনিট থেকে ৮ মিনিট পর পর মেট্রো দেওয়া যায় কিনা সেটা নিয়ে কাজ চলছে।
    বর্তমান মন্ত্রিসভার পরিধি বাড়ছে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, এটি প্রধানমন্ত্রী বলতে পারেন। তবে সময় মতো কিছু, যেমন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, সংস্কৃতি মন্ত্রণালয় এগুলোয় কোনো না কোনো সময় মন্ত্রী আসবেন। তিনি বলেন, সংরক্ষিত মহিলা আসনের নির্বাচনের পর নির্বাচিতদের মধ্য থেকে মন্ত্রী হতে পারেন।

    আরও খবর

    Sponsered content