সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০১:২৪ অপরাহ্ন
জরুরী নোটিশঃ
Wellcome to our website...

যুক্তরাষ্ট্র চাইলে বাইডেন-পুতিন বৈঠক হবে: লাভরভ

রিপোর্টারের নামঃ / ৫৬ টাইম ভিউ
আপডেটঃ বুধবার, ১২ অক্টোবর, ২০২২, ৩:৫১ পূর্বাহ্ন

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, যুক্তরাষ্ট্র যদি চায় তাহলে আসন্ন জি-২০ সম্মেলনে পুতিন-বাইডেন বৈঠক হবে। যুক্তরাষ্ট্র এমন বৈঠকের প্রস্তাব দিলে রাশিয়া সেটি ফিরিয়ে দেবে না।

রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে লাভরভ বলেছেন, ইউক্রেন ইস্যু নিয়ে পশ্চিমাদের সঙ্গে কথা বলতে রাশিয়া সবসময় প্রস্তুত ছিল। কিন্তু আলোচনার জন্য সিরিয়াস কোনো প্রস্তাব পায়নি।

লাভরভ সাক্ষাৎকারে জানিয়েছেন, হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি বলেছেন, যুক্তরাষ্ট্র আলোচনা করতে চেয়েছিল। কিন্তু রাশিয়া তা ফিরিয়ে দিয়েছে।

লাভরভের বলেছেন, এটি মিথ্যা কথা। আমরা সিরিয়াস কোনো প্রস্তাব পাইনি।

রুশ পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, শান্তি আলোচনা নিয়ে রাশিয়া যে কোনো ধরনের পরামর্শ শুনতে রাজি আছে।

তিনি বলেন, আমরা বারবার বলেছি আমরা কখনো আলোচনা (প্রস্তাব) প্রত্যাখান করি না। যদি কোনো প্রস্তাব আসে, তখন আমরা এটি বিবেচনা করব।

শোনা যাচ্ছে রাশিয়া ও পশ্চিমাদের মধ্যে একটি আলোচনার ব্যবস্থা করবে তুরস্ক। এ ব্যাপারে কথা বলতে গিয়ে লাভরভ জানান, রাশিয়া যে কোনো ধরনের পরামর্শ শুনবে। কিন্তু এগুলো কোনো ফলাফল এনে দেবে কিনা সেটি আগে থেকে বলতে পারবেন না তিনি।

তিনি বলেছেন, কাজাখস্তানে যখন প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের বৈঠক হবে তখন তিনি তার প্রস্তাবটি উপস্থাপন করতে পারবেন।

লাভরভ দাবি করেছেন, যুক্তরাষ্ট্র অনেক আগেই ইউক্রেন যুদ্ধে জড়িত হয়েছে। তার দাবি এটি, ‘অ্যাংলো-সেক্সনদের’ দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে।

সূত্র: দ্য গার্ডিয়ান


এই বিভাগের আরো খবর